গ্রাফিক্স ডিজাইন কি। গ্রাফিক ডিজাইন শিখার ‍উপায়

বর্তমানে সবাই কম বেশি গ্রাফিক্স ডিজাইন শিখতে চেষ্টা করছে। কেউ সময়ের কারনে পারেনা। আবার কেউ সঠিক প্রশিক্ষনের কারনে পারেনা। তাদের জন্য এই গ্রাফিক্স ডিজাইন এর পোষ্ট লেখা। আপনারা এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে বুঝতে পারবেন গ্রাফিক্স ডিজাইন সর্ম্পকে।

একজন ব্যক্তি সৃজনশীল দক্ষতা দিয়ে নতুন কিছু কম্পিউটার সফ্টাওয়ারের সাহায্যে করে থাকেন। যে ব্যক্তি যত বেশি সৃজনশীল দক্ষতার সাথে কাজ করে সে ব্যক্তি তত বেশি ও ভালোমানের গ্রাফিক্স ডিজাইন করতে পারবে।

বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইনের চাহিদা অনেক বেশি। গ্রাফিক্স ডিজাইন পেশাটির অনেক ডিমান্ড রয়েছে। এই পেশাটি অফলাইন অনলাইন দু ভাবেই বেশ প্রচলিত। অনেকেই আছে গ্রাফিক্স ডিজাইন পেশা হিসেবে গ্রহন করে অনেক টাকা আয় করছে। আবার কেউ কোম্পানীর চাকরি  করছে। লেখাপড়ার পাশাপাশি পার্টটাইম ফিল্যান্সিং মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইনের কাজ করে টাকা আয় করছে।

আমরা আজকে আলোচনার করবো গ্রাফিক ডিজাইন সম্পর্কে। গ্রাফিক্স ডিজাইন কি? কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন? কোথায় থেকে শিখবেন? গ্রাফিক্স ডিজাইন ফিনান্সিং করে কত টাকা আয় করা যায় সমস্ত কিছু জানতে পারবেন।


গ্রাফিক্স ডিজাইন কি

গ্রাফিক্স ডিজাইন হল একটি ওয়ালের উপর, একটি ক্যানভাসের উপর, একটি পর্দার উপর কিংবা একটি কাগজের উপর) কিছু ছবি বা নকশা আঁকাকে বুঝায়। কম্পিউটার সফটাওয়ার এর সাহাযে ছবি বা নকশা নির্দিষ্ট রুপ দেওয়া হল গ্রাফিক্স ডিজাইন। 

গ্রাফিক্স ডিজাইন এমন একটি কাজ। যেখানে নিজের দক্ষতা ও সৃজনশীল চিন্তাকে কাজে লাগিয়ে নতুন কিছু চিত্র বা নকশা আঁকাই হলো গ্রাফিক্স ডিজাইন।

কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখা যায়

বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইন শিখা অনেক সহজ। অফলাইন বা অনলাইন দু ভাবেই গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন। আপনি আইটি সেন্টার থেকে কোর্স করে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন। এখন আইটি সেন্টার এর অভাব নেই। আপনি যে কোন আইটি সেন্টার থেকে গ্রাফিক্স ডিজাইন শিখে আয় করতে পারেন।

আবার অনেকেই মনে করেন, অনলাইন থেকে গ্রাফিক্স ডিজাইন শিখা ভালো। অনলাইনে কোর্স করে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন।

ইউটিউবে সার্চ করে গ্রাফিক্স ডিজাইন এর অনেক ভিডিও দেখতে পারবেন। সেখান থেকে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন কি কি শেখানো হয়

আপনি যে আইট সেন্টার থেকে গ্রাফিক্স ডিজাইন শিখবেন। সে আইটি সেন্টার এর শিক্ষক আপনাকে বলে দিবে গ্রাফিক্স ডিজাইনে কি কি শিখাবে। আইটি সেন্টারে দক্ষ শিক্ষক আছে কিনা তা জেনে নেওয়া ভালো। কারণ দক্ষ শিক্ষক না থাকলে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান অর্জন করা সম্ভব না।

লগো ডিজাইন
ব্যানার ডিজাইন ও ব্যানার প্রিন্টিং।
ফন্ট ডিজাইন 
টি-শার্টি ডিজাইন 
স্টক গ্রাফিক্স ডিজাইন 
ওয়েব টেমপ্লেট ডিজাইন
ইন্ডাষ্ট্রিয়াল ডিজাইন
এডিট গ্রাফিক্স
বিজ্ঞাপন ডিজাইন
ইনফোগ্রাফিক ডিজাইন

গ্রাফিক্স ডিজাইনের সফটাওয়ার

গ্রাফিক্স ডিজাইনের কাজে দক্ষ হওয়ার জন্য প্রফেশোনাল  গ্রাফিক্স ডিজাইন সফটাওয়ারের প্রয়োজন হয়। একটি কাজের জন্য একাধিক সফটাওয়ারে কাজ করতে হয়। 

একজন ভালোমানের গ্রাফিক্স ডিজাইনার হতে হলে অনেক সফটাওয়ারে কাজ করতে হয়। একজন ভালোমানের গ্রাফিক্স ডিজাইনার হওয়ার জন্য যেসব সফটাওয়ার প্রয়োজন তা নিচে দেওয়া হল:-

 Adobe Photoshop
Sketch
Adobe Illustrator
Affinity Designer
Adobe InDesign
Adobe After Effect
GIMP
Vectr

গ্রাফিক্স ডিজাইন শিখে কি করা যায়

গ্রাফিক্স ডিজাইনের কি পরিমান চাহিদা তা আপনাদের মাঝে কিছু আলোচনা করা হলো। যে কোন ছোটখাটো অনুষ্ঠান বা বড় ধরনের অনুষ্ঠানে ব্যানার প্রয়োজন হয়। তা ছাড়াও লগো ডিজাইনের ক্ষেত্রেও গ্রাফিক্স ডিজাইনের অনেক চাহিদা রয়েছে।

আপনি যদি ভালোমানের গ্রাফিক্স ডিজাইনার হন তাহলে আপনাকে পিছনের দিকে তাকাতে হবে না। মার্কেটপ্রেসে গ্রাফিক্স ডিজাইনের কাজ করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারেন।

আপনারা যে কোন  প্রতিষ্ঠানে গ্রাফিক্স ডিজাইনের চাকরি করে অনেক টাকা আয় করতে পারেন। এছাড়্রাও গ্রাফিক্স ডিজাইন ব্যবসা করে প্রতি মাসে ১//১.৫ লক্ষ টাকা ইনকাম করা সম্ভব।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন লাগে

গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন সময় লাগে প্রকৃতপক্ষে কেউ বলতে পারেনা। গ্রাফিক্স ডিজাইন শিখতে কি পরিমান সময় লাগে আপনারা এই ধারনা পেয়ে যাবেন। গ্রাফিক্স ডিজাইন শিখতে ধৈর্য্য ও অনেক সময়ের ব্যাপার। 

আপনি গ্রাফিক্স ডিজাইন শিখে একজন ভালোমানের গ্রাফিক্স ডিজাইনার হতে চান। তাহলে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে। একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনারদের কয়েক প্রকার সফটাওয়ারে কাজ করতে হয়।

অনেক আইটি সেন্টার আছে গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষনের জন্য সময় নির্ধারণ করে দেয়। ৬ মাস থেকে ১ বছর এর অধিক সময় গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখায়। 

সত্যি কাথা বলতে গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন সময় লাগে তা আপনার উপর নির্ভর করবে। আপনি যদি সৃজনশীল দক্ষতা ভালো হয়। তাহলে আপনি খুব দ্রুত গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন। এজন্য ধৈর্য্য ও পরিশ্রমের প্রয়োজন।

গ্রাফিক্স ডিজাইন শিখে কাজ করার কয়েকটি জনপ্রিয় মার্কেটপ্লেস

গ্রাফিক্স ডিজাইন শিখে টাকা আয় করার জনপ্রিয় কিছু মাধ্যম নিয়ে আলোচনা করা হল। বর্তমানে গ্রাফিক্স ডিজাইন শিখে কাজের জন্য দৌড়া দৌড়ি করে হয় না।অনলাইন মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইন কাজের অভাব হয় না। আপনারা চাইলে বিভিন্ন মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইনের কাজ করে টাকা ইনকাম করতে পারেন।

upwork.com

ঘরে বসে আয় করার জন্য জনপ্রিয় একটি মাধ্যম upwork.com । এখানে গ্রাফিক্স ডিজাইনের কাজ করে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারেন। একজন ভালোমানের গ্রাফিক্স ডিজাইনার কাজ করে প্রতি মাসে অনেক পরিমান টাকা ইনকাম করে থাকে।


freelancer.com

অনলাইন জগতে গ্রাফিক্স ডিজাইনের কাজ করে আয় করার জনপ্রিয় মাধ্যম freelancer.com । এই ওয়েব সাইট থেকে গ্রাফিক্স ডিজাইনের কাজ  করে গ্রাফিক্স ডিজাইনাররা প্রতি মাসে ভালোমানে এমাউন্ট পাচ্ছে।


fiverr.com

অনলাইন জগতে fiverr.com এর বেশ জনপ্রিয়তা রয়েছে। fiverr.com এ গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে পারেন। এখান থেকেও গ্রাফিক্স ডিজাইনের কাজ করে ভালো পরিমান টাকা আয় করা যায়।

guru.com

guru.com এর ওয়েবসাইটে গ্রাফিক্স ডিজাইন কাজের জন্য অনেক জনপ্রিয়তা রয়েছে। এই মার্কেটপ্লেসে আপনি ঘরে বসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন।

peoplerhour.com

আপনি যদি ঘরে বসে গ্রাফিক্স ডিজাইনের কাজ করে আয় করতে চান। তাহলে  peoplerhour.com এ কাজ করে আয় করতে পারেন। peoplerhour.com একটি ভালোমানের মার্কেট প্লেস।

99designs.com

গ্রাফিক্স ডিজাইনের কাজ করার জন্য আরেটি জনপ্রিয় মার্কেটপ্লেস 99designs.com । এখান থেকে গ্রাফিক্স ডিজাইনের কাজ করে টাকা ইনকাম করা যায়।


গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায়

আমরা সাবই কোন না কোন কাজ করে থাকি। একজন লোক কত টাকা আয় করে তা তার কাজের উপর নির্ভর করে। যে যত দক্ষতার সাথে কাজ করতে পারে সে কত বেশি টাকা আয় করতে পারে।

গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় তা গ্রাফিক্স ডিজাইনের উপর নির্ভর করে। একজন ভালোমানের গ্রাফিক্স ডিজাইনার দক্ষতার সাথে কাজ করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারে।

গ্রাফিক্স ডিজাইন মার্কেট প্লেসে যত বেশি কাজ করবেন, তত বেশি টাকা আয় করতে পারেন।


Post a Comment

0 Comments